কিংবদন্তি গায়ক আবদুল জব্বার বর্তমানে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে তিন নম্বর কেবিনে ভর্তি রয়েছেন।
কালজয়ী এ কণ্ঠশিল্পী গেলো আড়াই মাস ধরে কিডনি, হার্ট ও প্রস্টেটসহ নানা জটিলতায় আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন রয়েছেন।
আব্দুল জব্বারের ছোট ভাই মাসুদ জানান, গেলো মঙ্গলবার তার শারীরিক অবস্থা বেশি খারাপ হওয়ায় ডাক্তার তাকে দ্রুত আইসিইউতে নেয়ার পরামর্শ দিয়েছেন। এর পরই তাকে আইসিইউতে রাখা হয়। তাকে সপ্তাহে তিন দিন ডায়ালাইসিস করাতে হচ্ছে। তবে ডাক্তার জানিয়েছেন উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশ নিয়ে যেতে হবে। কিন্তু আর্থিক সংকটে তা এখন সম্ভব হচ্ছে না।
এদিকে আবদুল জব্বারের ছোট ছেলে বাবু জব্বার জানান, তিনি এখন কাউকে ভালো করে চিনতে পারছেন না। তাকে উন্নত চিকিৎসার জন্য দ্রুত দেশের বাইরে নিয়ে যাওয়া প্রয়োজন। নইলে তাকে বাঁচানো সম্ভব নয়।
মুক্তিযুদ্ধের সময় এই কণ্ঠসৈনিক হারমোনিয়াম নিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে গিয়ে গান গেয়ে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেন। আবার সেই সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রেও গেয়েছেন অসংখ্য গান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এই শিল্পীর গাওয়া বিভিন্ন গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে। শুধু তাই নয় ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা তিনি স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন।