পারমাণবিক বোমা বিস্ফোরণের সুইচ সব সময় আমার টেবিলে থাকে। ফলে আমেরিকার কাছে যুদ্ধ শুরু করার কোনো সুযোগ নেই। সম্প্রতি আমেরিকাকে উদ্দেশ্য করে এমন হুঁশিয়ারি মন্তব্য করেছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জন উন।

ট্রাম্পও কম নয়। এক দিন পর কিমের হুমকির জবাব দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইট করে বিশ্বকে জানিয়ে দিলেন তার পারমাণবিক ক্ষেপণাস্ত্র আরো শক্তিশালী।
তিনি আরো টু্ইট করেন, “আমাদের নিউক্লিয়ার সু্ইচ আরো বড়, উন্নতমানের এবং এটা সচল।”

এদিকে, উত্তর কোরিয়াকে আলোচনার প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়া সোমবার পিয়ংইয়ংয়ের সাথে আগামী ৯ জানুয়ারি উচ্চ পর্যায়ের আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন সিউলের সাথে সম্পর্কোন্নয়ন এবং শীতকালীন অলিম্পিকে গেমসে তার দেশ অংশ নিতে পারে এ আভাস দেয়ার পর দক্ষিণ কোরিয়া মঙ্গলবার এ আলোচনার প্রস্তাব দেয়।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রী চো মিউং-গিওন বলেন, যে কোন সময় যে কোন স্থানে উত্তর কোরিয়ার সাথে আলোচনা অনুষ্ঠানে আমাদের ইচ্ছার কথা পুনর্ব্যক্ত করছি।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা আশা করছি দক্ষিণ ও উত্তর কোরিয়া সরাসরি আলোচনায় বসে পিয়ংচাং গেমসে উত্তর কোরিয়ার প্রতিনিধির অংশ নেয়ার ব্যাপারে আলোচনা করতে পারে।

এছাড়া তারা আন্তঃকোরীয় সম্পর্কোন্নয়নে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করতে পারে বলে জানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here