১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। এইদিন পৃথিবীর সবদেশে পালিত হয় ভালোবাসা দিবস। তবে আফ্রিকার দেশ ইথিওপিয়ায় ব্যতিক্রমী এক উদ্যোগের মধ্য দিয়ে দিনটি উদযাপন করেছে ইয়েলো মুভমেন্ট নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

দিনটিকে তারা বেছে নিয়েছে স্কুল-কলেজের ছাত্রীদের মধ্যে সচেতনতা তৈরির একটি উপলক্ষ হিসেবে। এতে জোর দেওয়া হয়েছে ছাত্রীদের জন্য স্যানিটারি পেড সরবরাহের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর।

প্রচারণার অংশ হিসেবে রাজধানী আদ্দিস আবাবা’র রাস্তার পাশে অস্থায়ী স্টলে ফুল বিক্রি করে তহবিল সংগ্রহ করা হয়। আয়োজকরা জানান, সংগৃহীত অর্থ নারীদের সাহায্য করতে ব্যয় করা হবে।

নার্সারি থেকে ফুল সংগ্রহ করে ফুলের তোড়া বানিয়ে সেগুলো বিক্রি করেন ইয়েলো মুভমেন্টের সদস্যরা।

এই আয়োজনের একজন সহ-আয়োজক আদ্দিস আবাবা ইউনিভার্সিটির শিক্ষক ও আইনজীবী ব্লেন সাহিলু। আর্থিক অস্বচ্ছলতার কারণে অনেক ছাত্রীর স্যানিটারি প্যাড কিনতে সমস্য হয় বলে জানান তিনি।

ব্লে সাহিলু বলেন, স্যানিটারি প্যাড কিনতে পারে না, এমন অনেক ছাত্রী নির্দিষ্ট সময়ের জন্য ক্লাস ছাড়তে বাধ্য হচ্ছে। শিক্ষা ব্যবস্থায় এর প্রত্যক্ষ প্রভাব পড়ছে।

এই অধ্যাপক জানান, ভালোবাসা দিবসে তহবিল সংগ্রহ করে দরিদ্র শিক্ষার্থীদের স্যানিটারি প্যাডের মতো উপকরণ বিতরণের এই উদ্যোগের সঙ্গে যুক্ত রয়েছেন ১৫০ শিক্ষার্থী।

এই তহবিলে অর্থের যোগান দেওয়া ব্যক্তিদের একজন বিনিয়াম আলেমায়েহু। তিনি বলেন, এখানে পৃষ্ঠপোষতার কারণ হচ্ছে এটা স্কুলে উপস্থিত থাকতে ছাত্রীদের সাহায্য করবে। এই উদ্যোগে অংশ নিতে পেরে আমি গর্ব অনুভব করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here