ইরানের ইশফাহানে জমকালো আয়োজনের মধ্য দিয়ে ৩০তম আন্তর্জাতিক শিশু-কিশোর চলচ্চিত্র উৎসবের পর্দা উঠেছে। শুক্রবার (৩০ জুন) উৎসব শুরু হয়ে পর্দা নামবে ৬ জুলাই। সাত দিনের এই আন্তর্জাতিক উৎসবে শিশু বিষয়ক চলচ্চিত্র উপভোগ করতে পারবেন দর্শকরা।

এবারের আসরে ৪৪টি দেশের ৫০টিরও অধিক ছবি প্রদর্শীত হবে। এছাড়া ইশফাহানে চলচ্চিত্র বিষয়ে অতিরিক্ত কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে সুইডেন, নাইজেরিয়া ও ইরানের প্রশিক্ষকরা পেশাদার অ্যানিমেশন চলচ্চিত্র নির্মাণ ও আন্তর্জাতিক শিশু বিষয়ক সংগঠনের সঙ্গে চলচ্চিত্র নির্মাতার মিথস্ক্রিয়া সহ বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ দেবেন।

এছাড়া পেশাদার চলচ্চিত্র নির্মাতা ও শিশুদের জন্য সুইডেনের আন্না কারিন ও হান্না মাতিলদা অ্যান্ডারসন এবং নাইজেরিয়ার ফেইথ ইসেগবুয়োতা ইসিয়াকপেরে কর্মশালা পরিচালনা করবেন।

সাতদিন ব্যাপী শিশু-কিশোর চলচ্চিত্র উৎসবে বাংলাদেশি পরিচালক কামরুল আহসান পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ছবি ‘দ্য স্মেল’ প্রদর্শীত হবে। এছাড়া ইতালির মার্টিন টার্ক পরিচালিত ‘দ্য ওয়েল স্পেন্ট আফটারনুন অব স্লোভেনিয়া’, গিওভান্নি পমপিলি প্রযোজিত ‘সেকেন্ড সাইলেনজিও’ এবং জাপানের ইয়োশিমাসা জিম্বো পরিচালিত ‘দ্য গার্ল হু নেভার নিউ দ্য ওয়ার’ সহ কয়েকটি দেশের স্বল্পদৈর্ঘ্য ছবি দেখানো হবে।

উৎসবে ইতালি, ইরাক, লেবানন, স্লোভেনিয়া, সুইডেন, তুরস্ত থেকে জুরি কিংবা বিচারক বোর্ডের ১৩ শিশু সদস্য যোগ দিয়েছেন।