ডায়াবেটিস আক্রান্ত রোগীর হৃদরোগ, স্ট্রোক, বিকলাঙ্গ অবস্থা, নার্ভের সমস্যা, দৃষ্টিশক্তি লোপ, কিডনির নানা সমস্যা দেখা দিতে পারে। ধীরে ধীরে শরীরের বিভিন্ন অঙ্গের কর্মক্ষমতা নষ্ট হতে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। এসব থেকে বাঁচতে গেলে কীভাবে ডায়াবেটিসকে প্রতিরোধ করতে হবে তা জানা প্রয়োজন। জেনে নিন ডায়াবেটিস রোগীদের কিছু শারীরিক সমস্যা সম্পর্কে।

ডায়াবেটিস রোগীদের দেখা দিতে পারে যেসব সমস্যা

ত্বকের সমস্যা
রক্তে ইনসুলিনের মাত্রা ওঠানামা করলে ত্বকে কালচে ছোপ পড়তে পারে। এমনকি ত্বক কুঁচকে যেতে পারে। যদি ত্বকে কোনো রকমের অস্বাভাবিকতা লক্ষ্য করেন, তাহলে সাবধান হন। ডায়াবেটিস হয়েছে কিনা তা বুঝতে রক্তপরীক্ষা করাতে ভুলবেন না।
শ্রবণশক্তি কমা
ডায়াবেটিস মানুষের কানে শোনার ক্ষমতা কমিয়ে দেয়। এমন কিছু বুঝতে পারলে চিকিৎসকের পরামর্শ নিন।
দৃষ্টিশক্তি বৃদ্ধি
ডায়াবেটিস হলে অনেক সময়ে চোখে দেখার ক্ষমতা হঠাৎ করে উন্নতি হয়। তবে তা সাময়িক। এক্ষেত্রে তেমন বুঝলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিন।
চুলকানি
অনবরত সারা গায়ের ত্বকে চুলকানি অনুভব করলে সাবধান হন। ডায়াবেটিস আক্রান্ত হলে এমনটা হতে পারে। বিশেষ করে হাতে ও পায়ে যদি অতিরিক্ত চুলকানি অনুভূত হয়।
অস্বস্তিকর অনুভূতি
যদি শরীরের কোনো অংশে অস্বস্তি অনুভব করেন অথবা অসাড় লাগে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়াবেটিস পরীক্ষা করিয়ে নিন।
সংক্রমণ
যদি অবিরত নানা ধরনের সংক্রমণে ভুগতে শুরু করেন, তাহলে তা ভালো লক্ষণ নয়। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এমনটি হয়। ডায়াবেটিসের কারণে এমনটি হতে পারে।
নিঃশ্বাসে দুর্গন্ধ
মুখের ভেতরের সবরকম যত্ন নেয়ার পরও যদি দেখেন নিঃশ্বাসের সঙ্গে মুখ থেকে দুর্গন্ধ বের হচ্ছে, তাহলে সাবধান হন। রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যাওয়ায় এমন হতে পারে। এটিও ডায়াবেটিস আক্রান্ত হওয়ার একটি লক্ষণ। যা মুখে দুর্গন্ধ তৈরির অন্যতম কারণ।