ডেলটা কোয়ালিশন মিনিস্টিরিয়াল কনফারেন্সে ঢাকা ঘোষণাপত্র গৃহীত হয়েছে। আজ রাজধানীর একটি হোটেলে তিন দিনব্যাপী ঢাকা পানি সম্মেলন ও ডেল্টা কোয়ালিশন মিনিস্টিরিয়াল কনফারেন্স এবং শেরপা অব হাই লেভেল প্যানেল অন ওয়াটার শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে এ ঘোষণা পত্র গৃহীত হয়।

এই ঘোষণা ঢাকা ডিকলারেশন, রিপোর্ট অন ডেল্টা কোয়ালিশন অর্গানাইজেশনাল সেশন ও টার্মস অব রেফারেন্স অব ডেল্টা কোয়ালিশন এবং অ্যাকশন প্লান ২০১৭-২০২১ অন্তর্ভুক্ত হয়েছে।

মিনিস্টিরিয়াল কনফারেন্সে ১২টি ডেল্টা সদস্য রাষ্ট্রের মধ্যে বাংলাদেশসহ আটটি সদস্য রাষ্ট্র জাপান, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, মিশর, মোজাম্বিক এবং নেদারল্যান্ডের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। ডেলিগেটদের মধ্যে আরো উপস্থিত ছিলেন মিশর ও ফিলিপাইনের মন্ত্রীদ্বয়।

পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের সঞ্চালনায় কনফারেন্সে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ডা. জাফর আহমদ খান এবং পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

কনফারেন্স শেষে পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান উপস্থিত ছিলেন।