দীর্ঘ সময়ের ভ্রমণ সত্যিকার অর্থেই পেরেশানিদায়ক হতে পারে। ভ্রমণকারীরা বাস বা ট্রেন বা বিমান- যেটাতেই ভ্রমণ করেন না কেন, এক্ষেত্রে কিছু জিনিস আপনার জন্যে অতি জরুরি।

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘপথের ভ্রমণে কিছু প্রয়জনীয় জিনিস হাতের কাছেই রাখতে হবে। নয়তো সময়টা যন্ত্রণাদায়ক হয়ে উঠবে। চমৎকার কোনো জায়গায় হয়তো ঘুরতে যাচ্ছেন। মানসিকতাই নষ্ট হয়ে যাবে। এখানে জেনে নিন সেইসব জিনিসের তালিকা যেগুলো দীর্ঘ ভ্রমণের একমাত্র বন্ধু হয়ে উঠবে।
১. হুডসহ ভ্রমণের বালিশ
শুনতে অদ্ভুত লাগছে? কিন্তু এই জিনিসটি আপানার জন্যে কতটা জরুরি তা বুঝতে পারবেন যদি সঙ্গে নেন। কোনো অনলাইন স্টোর থেকে কিনে নিতে পারেন সহজেই। ভ্রমণের জন্যে যেখান থেকে জিনিসপত্র কেনাকাটা করবেন, সেখাও খুঁজে পাবেন হুডেড ট্র্যাভেল পিলো। বিমান, বাস বা ট্রেনের সিটে আরামে বসে বসেই ঘুমাতে পারবেন।

আর হুড থাকলে মাথা ও চোখ ঢেকে নেওয়া যাবে।
২. চোখের মাস্ক
ব্ল্যাকআউট আইমাস্ক বলতে পারেন। চোখে দিয়ে গোটা দুনিয়া অন্ধকার। অনেকেই ঘুমাতে পারেন না আলোর কারণে। তাই চোখে দিলে ঘুম চলে আসবে। শব্দ যদিও সমস্যা হয়েই থাকবে। কিন্তু চোখে আলো এসে ঘুম নষ্ট করবে না। এগুলো সহজেই পাবেন। দীর্ঘ ভ্রমণে একটা আইমাস্ক না নিয়ে বের হবেন না।

৩. হাতের বিশ্রামের ব্যবস্থা
আসনে হাত রাখার হ্যান্ডেল থাকলেও সেখানে হাত যথেষ্ট বিশ্রাম পায় না। দুই হাত এদিক সেদিক আর কত করা যায়? পেয়ে যাবেন আর্মরেস্ট ডিভাইডার। সিটের হ্যান্ডেলের সঙ্গে সহজে লাগিয়ে নিতে পারবেন। এতে হাতের ভার ইচ্ছেমতো চাপাতে পারবেন। হাত দুটো আর ভার হয়ে আসবে না। ঘুমটাও আরামের হবে।

৪. ব্লু টুথ হেডফোন
স্মার্টফোনের কল্যাণে বেশ কিছু সময় কাটাতে পারবেন। তবে একটা ব্লুটুথ হেডফোন বা এমনি হেডফোন থাকলে কথাই নেই। এতে গান শুনতে অনেক সুবিধা হবে। ব্রু টুথ হলে বেশি ভালো হয়। এতে হেডফোনের দীর্ঘ তার সামলানোর ঝক্কি পোহাতে হবে না। ব্লু টুথ হেডফোন নিয়ে একটু বেশি সময় সচল থাকে এমন জিনিস বেছে নিন।

৫. কম্প্রেশন মোজা
এটা খুব সাধারণ মোজা নয়। দীর্ঘ ভ্রমণের জন্যে দরকার কম্প্রেশন মোজা। দীর্ঘক্ষণ বসে থাকলে দুই পায়ে ঝিঁ ঝিঁ ধরে যায়। কিন্তু কম্প্রেশন মোজা পায়ের রক্ত চলাচল স্বাভাবিক রাখে, হালকা-পাতলা চুলকানি নিরাময় করে এবং দুই পাকে আরাম দেয়।

৬. ফুট হ্যামোক
এটাকে ফ্লাইট হ্যামোকও বলা হয়। অনেকেই নাও চিনতে পারেন। আপনার সামনের সিটের পেছন দিকে এটি লাগিয়ে দুই পা তার ওপর রাখতে পারেন। দারুণ কাজের জিনিস। নিজের আসনের ড্রপ ডাউন ট্রে এর সঙ্গে বসিয়েও কাজ সারতে পারেন। দুই পা আরাম করে বসে থাকতে পারবেন অনেক্ষণ।

৭. লাম্বার সাপোর্ট বেল্ট
যাদের কোমরে ব্যথা আছে তারা এটি নিয়ে নিতে পারেন। দীর্ঘক্ষণ বসে থাকলে সুস্থ মানুষের কোমরেই ব্যথা হতে পারে। এটি কোমরে পেঁচিয়ে বসে থাকুন। ব্যথা করবে না।
সূত্র : চিট শিট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here