বিশ্বকাপের বাছাই পর্বের পৃথক ম্যাচে শুক্রবার সকালে মাঠে নামবে ল্যাটিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। রাশিয়া বিশ্বকাপের টিকিট আগেই নিশ্চিত ব্রাজিলের প্রতিপক্ষ ইকুয়েডর। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর পৌনে ৭ টায়। আর টিকে থাকার মিশনে হাইভোল্টেজ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে লড়বে মেসিরা। উরুগুয়েতে ম্যাচটি শুরু হবে ভোর ৫টায়।

তিতের অধীনে দুর্দান্ত সময় পার করছে ব্রাজিল। এরই মধ্যে ১০ ম্যাচ জিতে ৩৩ পয়েন্ট নিশ্চিত করে ফেলেছে রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণ। তাই নিজেদের মাঠে ইকুয়েডরের বিপক্ষে কিছুটা নির্ভার হয়েই মাঠে নামবে ব্রাজিল। এদিকে রেকর্ড ট্রান্সফারে পিএসজিতে যোগ দেয়ার পর এই প্রথম জাতীয় দলের হয়ে মাঠে নামবেন নেইমার। তবে ইনজুরির কারণে চলতি মৌসুমে এখনো মাঠে না নামা লিভারপুল তারকা কুতিনহো প্রথম একাদশে নাও থাকতে পারেন।

ব্রাজিলের ঠিক উল্টো অবস্থা মেসির আর্জেন্টিনার। বাছাইপর্বের ১৪ ম্যাচ শেষে মাত্র ৬টিতে জয় পাওয়া আলবিসেলেস্তেরা ২২ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে আছে। এ ম্যাচে প্রতিপক্ষ ল্যাটিন আমেরিকার অন্যতম সেরা পরাশক্তি উরুগুয়ে। এ ম্যাচে হেরে গেলে পঞ্চমস্থান থেকে আরো নিচে নেমে যাবে আর্জেন্টিনা। আর হুমকির মুখে পড়ে যাবে মেসি-দিবালাদের বিশ্বকাপে অংশগ্রহণ।

ল্যাটিন আমেরিকা থেকে শীর্ষ ৪ দল সরাসরি টিকিট নিশ্চি করবে বিশ্বকাপের। পঞ্চম স্থানে থাকা দলটিকে খেলতে হবে প্লে অফে। তাই এ ম্যাচে জয় ভিন্ন অন্য কোন পথ খোলা নেই মেসিদের সামনে।