মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া: ইউনেস্কো কর্তৃক ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি প্রদান করায় মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
লেবার কাউন্সিলর সায়েদুল ইসলামের সঞ্চালনায় কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনের এ সভায় সভাপতিত্ব করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহা. শহীদুল ইসলাম।
সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, সাত-ই মার্চের এ ভাষণের স্বীকৃতির মধ্যদিয়ে বাংলাদেশকে বিশ্ববাসী নতুন করে চিনলো। সারা বিশ্ব একাত্তরের স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বকে যেমন সম্মানের সঙ্গে স্বীকৃতি দিয়েছিলো একইভাবে তার ভাষণকেও স্বীকৃতি দিলো। এর মাধ্যমে বাংলাদেশের জন্য বিশ্বব্যাপী একটি সম্মানের জায়গা তৈরি হলো্। একই সঙ্গে তার এই অবিশ্বরণীয় অমর কাব্য তরুন প্রজন্মের কাছে নতুন করে পরিচিতি পেলো।
অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা নির্মলেন্দু গুনের একটি কবিতা আবৃতি করেন হাইকমিশনের পলিটিক্যাল মিনিষ্টার রাইচ হাসান সরোয়ার।
আলোচনা সভার শেষাংশে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।
এসময় শহীদ মিনারের অস্থায়ী বেদিদে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তারা ও মালয়েশিয়া আওয়ামী পরিবারের নেতৃবৃন্দ।