প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংসদ সদস্যদের দাবির পরিপ্রেক্ষিতে সব পণ্যে ১৫ শতাংশ ভ্যাট স্থগিত করা হয়েছে। এ কারণে চলতি বছরের বাজেটে ২০ হাজার কোটি টাকা কম রাজস্ব আদায় হবে। ফলে এ অর্থ ব্যাংক থেকে ঋণ নিতে হবে। নয়তো উন্নয়ন বাজেট কার্যক্রম থেকে কাটছাঁট করতে হবে।

বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের ১৬তম এবং বাজেট অধিবেশনের সমাপনী বক্তৃতায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রসঙ্গে তিনি বলেন, এবারের বাজেটের স্লোগান ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ সময় এখন আমাদের’। আজকের বাংলাদেশ সারা বিশ্বের কাছে রোল মডেল। এদেশে জঙ্গি ও সন্ত্রাসীদের কোনো স্থান হবে না। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। এই বাংলাদেশ হবে সোনার বাংলাদেশ। ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।

তিনি বলেন, তার সরকার মোট ১৪টি বাজেট দিয়েছে। এবারের মতো এত বড় বাজেট এর আগে কখনও দেওয়া হয়নি। ২০০৫-০৬ সালে বাজেটের পরিমাণ ৬১ হাজার কোটি ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট। এডিপি ১ লাখ ৫৩ হাজার কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে বাজেট দিয়েছিলাম কাটছাঁট করিনি। পরিমাণ ব্যয় করে এডিপি ছিল ১ লাখ ১০ হাজার কোটি টাকা। এরমধ্যে ১ লাখ ৭ হাজার কোটি টাকাই ব্যয় করতে সক্ষম হয়েছি, বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, বড় বড় পত্রিকা বড় হেডলাইন করে। ১ লাখ কোটি টাকার ওপরে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন কোনো সরকার করতে পারেনি। আওয়ামী লীগ করেছে। একটা ইতিহাস সৃষ্টি করেছি। এবারও ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকা উন্নয়ন প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে। এটা পূরণ করতে পারব। সেই বিশ্বাস আছে। মন্ত্রী এমপিদের অনুরোধ করবো নিজ নিজ এলাকায় যেসব প্রকল্প আছে সেগুলোতে যে বরাদ্দ দেওয়া হয়েছে সেগুলো যেন যথেচ্ছভাবে খরচ না হয়।