অতিবৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত সারাদেশের রাস্তাঘাট দ্রুততম সময়ের মধ্যে সংস্কার করা হবে।

রোববার সংসদে জাসদের সদস্য নাজমুল হক প্রধানের এক সম্পূরক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা একথা বলেন।

অতিবৃষ্টির কারণে সারাদেশের ৩ লাখ ৪১ হাজার কিলোমিটার রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ বছর অতিবৃষ্টি হয়েছে। বৃষ্টিতে এ বছরের মতো কোনো বছরই এতো বেশি রাস্তা ক্ষতিগ্রস্ত হয়নি। প্রধানমন্ত্রীর দপ্তর ও স্থানীয় সরকার বিভাগ থেকে ক্ষতিগ্রস্ত রাস্তার তালিকা চাওয়া হয়েছে। তালিকা পেলে অতিদ্রুত সংস্কার কাজ শুরু করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ৩ লাখ কিলোমিটার এবং সড়ক ও জনপদ বিভাগের ৪১ হাজার কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তথ্য রয়েছে।

জাতীয় পার্টির সদস্য রওশন আরা মান্নানের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র। ভারি বর্ষণ হলে সেখানে পানি জমে যায়, এর কারণ হলো ড্রেনগুলো পলিথিনসহ বিভিন্ন আবর্জনায় ভরে যায়। তবে এ ধরনের জলাবদ্ধতার কষ্ট আগামী বছর থেকে আর মোকাবেলা করতে হবে না। সরকার এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবে।