সাগরে নিম্নচাপের প্রভাবে আগামী দু`দিনও বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। অব্শ্য আগামী ৭২ ঘণ্টার মধ্যে বৃষ্টির পরিমাণ হ্রাস পেতে পারে। একই সঙ্গে দেশের চারটি সমুদ্র বন্দরে জারি করা ৩ নম্বর সতর্ক সংকেত পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বলবৎ রাখা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যে বৃষ্টিপাত হচ্ছে তা আগামী দু`দিন অব্যাহত থাকতে পারে।

আবহাওয়ার বিশেষ বার্তায় বলা হয়, পশ্চিম-মধ্যবঙ্গেপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সৃষ্ট লঘুচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আজ সকাল ৬ টা থেকে ভোলা ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপরূপে অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অভ্যন্তরীণ নদীবন্দরের দিকে অগ্রসর হতে পারে।

এছাড়া দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বরিশাল, ময়মনসিংহ ও ঢাকা বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে।

এ কারণে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা/ ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া বার্তায় বলা হয়, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।