হলিউড থেকে প্রতিবাদের শুরু হয়েছে। ২০১৭ সাল থেকেই বিশ্ব জুড়ে যৌন হেনস্থার বিরুদ্ধে মুখ খুলেছেন নারীরা। এমনকি নজিরবিহীনভাবে যৌন হয়রানির প্রতিবাদ জানিয়ে গোল্ডেন গ্লোবের মঞ্চে কালো পোশাকে উপস্থিত হয়েছেন তারকারা।

এবার সেই একই ইস্যুতে সরব হল ফ্যাশন দুনিয়াও। র‍্যাম্পের ঝকঝকে আলোর আড়ালে নারীদের সঙ্গে কি হয় সেকথাই এবার প্রকাশ্যে এল। এক মডেল ফ্যাশন ইন্ডাস্ট্রি সম্পর্কে কিছু বিস্ফোরক তথ্য প্রকাশ করেছেন এক ভিডিওতে।

তিনি জানিয়েছেন, র‍্যাম্পে ওঠার আগে মডেলদের জন্য কোনও চেঞ্জিং রুম থাকে না। সবার সামনেই পোশাক খুলতে বাধ্য হন মডেলরা। তার মধ্যেই শরীরের খাঁজ নিয়ে ছুঁড়ে দেওয়া হয় নানা ধরনের মন্তব্য। সেসব গায়ে না মেখেই র‍্যাম্পে হাঁটার জন্য তৈরি হতে হয় তাদের। এমনকি কোনও অনুমতি না নিয়েই তাদের শরীর ছুঁয়ে দেয় কোনও অপরিচিত হাত। ন্যুড ফটোশুটের জন্য চাপ দেওয়া হয়। স্বাভাবিকভাবেই সেক্ষেত্রেও যৌন হয়রানির শিকার হতে হয় প্রতি মুহূর্তে।

পাঁচ মিনিটের সেই ভিডিওতে এই সত্যিটা প্রকাশ করেছেন ক্লিও আব্রাম নামে এক মডেল। ব্যাকস্টেজের ছবিও দেখিয়েছেন তিনি। পরিসংখ্যান দিয়ে তিনি বলেছেন, কিভাবে বিশ্ব জুড়ে মডেলদের এই হেনস্থার মুখোমুখি হতে হয় প্রতিনিয়ত। ভিডিওটি দেখার পর বুঝতে বাকি নেই কতটা কঠিন পরিস্থিতির মধ্যে কাজ করতে হয় মডেলদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here