ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তার দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য রাশিয়ার প্রশংসা করেছেন। বুধবার বিকেলে মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক বৈঠকে জারিফ ওই প্রশংসা করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে বিশ্বের বিভিন্ন সংকট নিরসনে আন্তর্জাতিক সমাজ হাতে গোনা যে কয়েকটি সাফল্য পেয়েছে তার মধ্যে ইরানের পরমাণু সমঝোতা অন্যতম। অথচ দুঃখজনকভাবে এই সমঝোতায় স্বাক্ষরকারী একটি দেশ এটি বাস্তবায়নতো করছেই না বরং এটি বাতিল করে দেয়ার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছে।”

মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা আইএইএ বহুবার এ বিষয়টির সত্যতা নিশ্চিত করেছে। তারপরও এই সমঝোতা ধ্বংস করে দেয়ার জন্য মার্কিন সরকারের প্রচেষ্টা দুঃখজনক ও নিন্দনীয় বলে তিনি উল্লেখ করেন।

ইরানের পরমাণু সমঝোতা সঠিকভাবে বাস্তবায়নের জন্য রাশিয়াসহ সকল পক্ষের সহযোগিতা কামনা করেন পররাষ্ট্রমন্ত্রী জারিফ।

সাক্ষাতে রুশ পররাষ্ট্রমন্ত্রী পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়নের জন্য ইরানকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এই সমঝোতা ক্ষতিগ্রস্ত হয় এমন কোনো পদক্ষেপ নেয়া উচিত নয়। এ সময় বিভিন্ন ক্ষেত্রে ইরান ও রাশিয়ার মধ্যে বিদ্যমান সহযোগিতা আরো শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন সের্গেই ল্যাভরভ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here