ইংল্যান্ডের রাজধানী লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের সামনের রাস্তায় পথচারীদের ওপর গাড়ি উঠিয়ে দিয়েছেন এক চালক। এতে আহত হয়েছেন ১১ জন। ঘটনাস্থল থেকে একজনকে আটক করা হয়েছে। যদিও এটিকে গাড়ি দুর্ঘটনা বলে জানিয়েছে পুলিশ বলছে, এর সঙ্গে সন্ত্রাসের কোনো যোগসূত্র নেই।

লন্ডনে ফের পথচারীদের ওপর গাড়ি

মেট্রোপলিটন পুলিশের বরাতে দেশটির সংবাদ সংস্থা বিবিসি জানায়, স্থানীয় সময় শনিবার দুপুর দুইটার দিকে সাউথ কেনসিংটন এক্সিবিশন রোড এলাকায় গাড়ি উঠিয়ে দেওয়ার ঘটনা ঘটে। দুটি গাড়ির মাঝখানে আঘাত হানার পর ওই গাড়ির চালক পালিয়ে যাবার চেষ্টা করে। পরে পুলিশ তাকে আটক করতে সক্ষম হয়।
এটা লন্ডনের অন্যতম পর্যটন এলাকা। লন্ডনের অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে, আহত ১১ জনের মধ্যে ৯ জন হাসপাতালে ভর্তি। তাদের বেশির ভাগই পা ও মাথায় আঘাত পেয়েছেন। তবে তাদের আঘাত খুব গুরুতর নয় বলে সংস্থাটি জানায়।
পুলিশ গতকাল এক বিবৃতিতে জানিয়েছে, এটিকে গাড়ি দুর্ঘটনা বলেই মনে হচ্ছে। এর সঙ্গে সন্ত্রাসের কোনো সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি।
এদিকে স্কটল্যান্ড ইয়ার্ডের এক মুখপাত্র বলেন, একে জঙ্গি হামলা হিসেবে বিবেচনা করা হচ্ছে না। আসলে কী ঘটেছে আমরা তা তদন্ত করছি। ঘটনার পর পথচারীদের এদিক ওদিক ছুটতে দেখা যায়।
প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, আমরা ট্র্যাফিক সিগন্যালের বাতির অপেক্ষায় ছিলাম। হঠাৎ জোরে শব্দ শুনতে পাই। আমি ভেবেছিলাম গুলির আওয়াজ, পরে দেখলাম একটি গাড়ি ফুটপাতের ওপর দিয়ে চলছে। আমরা দৌড়াতে শুরু করি।
তিনি আরো লিখেছেন, সবাই একসময় দৌড়াতে শুরু করল। এরপর সেখানে দৌড়ে এলেন নিরাপত্তারক্ষীরা। তারা প্রধান প্রবেশ পথ বন্ধ করে দেন। পুলিশ আসার আগে কেউ প্রকৃত অবস্থা বুঝতে পারছিলেন না।
শহরের মেয়র সাদিক খান জানিয়েছেন, তিনি ঘটনার ব্যাপারে পুলিশের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।
প্রধানমন্ত্রী থেরেসা মে এ ঘটনা অবহিত এবং তিনি এ সম্পর্কে খোঁজ-খবর নিচ্ছেন।
লন্ডনের রাস্তায় গত জুন মাসের দুই দফা পথচারীদের ওপর গাড়ি হামলার ঘটনা ঘটে। সেসময় বেশ কয়েকজন নিহত হন।