স্মরণকালের ভয়াবহ দাবানলের ঘটনায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেস শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে। শহরের গ্লেনডেল ও বারব্যাংক শহরতলীর কাছাকাছি লা টুনা লাগা খালের এই দাবানলের কারণে এই দুই শহরতলীর কয়েকশ বাড়ির বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।

এরই মধ্যে পাঁচ হাজার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে দাবানলের এই আগুন। খবর- বিবিসির।

খবরে বলা হয়, শুক্রবার থেকে শুরু হওয়া লা টুনার এই দাবানলকে এই অঞ্চলের স্মরণকালের সবচেয়ে ভয়াবহ দাবানল হিসেবে অভিহিত করা হচ্ছে। এরই মধ্যে এই দাবানলে তিনটি বাড়ি পুড়ে ছাই হয়েছে। ওই এলাকায় চলাচলের জন্য ব্যবহৃত প্রধান সড়ক ২১০ ফ্রিওয়ে-ও বন্ধ ঘোষণা করা হয়েছে।

এরই মধ্যে পাঁচ হাজার একর পুড়ে ছাই হয়েছে লস অ্যাঞ্জেলেসের দাবানলেদাবানলের কারণে শহরের মেয়র এরিক গারসেট্টি স্থানীয় সময় শনিবার রাতেই জরুরি অবস্থা ঘোষণা করেন।

পরে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর জেরি ব্রাউন রবিবার আরও বিস্তৃত পরিসরে জরুরি জারি করেন। এর ফলে পরিস্থিতি মোকাবিলায় নিজ রাজ্য ছাড়াও কেন্দ্রীয় তহবিল থেকে অত্যন্ত দ্রুত অর্থ সহায়তা পাবে লস অ্যাঞ্জেলেস।

মেয়র গারসেট্টি সাংবাদিকদের বলেন, ‘আমরা কেবল বলতে পারি লস অ্যাঞ্জেলেস শহরের ইতিহাসের এটিই সবচেয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড। এই আগুন যে পরিমাণ জায়গা পুড়িয়ে দিচ্ছে, তা অতীতে কখনও ঘটেনি।’