টেস্ট ক্রিকেটে দ্রুততম ৩০০ উইকেট শিকারের বিশ্বরেকর্ড গড়লেন ভারতের ঘূর্ণি যাদুকর রবিচন্দ্রন অশ্বিন। শ্রীলঙ্কার বিপক্ষে নাগপুর টেস্টে ৮ উইকেট নিয়ে এ কীর্তি গড়লেন তিনি।
এতদিন রেকর্ডটি দখলে ছিল কিংবদন্তি অজি পেসার ডেনিস লিলির। ১৯৮১ সালে এ কৃতিত্ব দেখান তিনি। মাত্র ৫৬তম টেস্টে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন এ গতিদানব। সেখানে ৫৪তম টেস্টে এসেই সেই মাইলফলক স্পর্শ করে ফেললেন অশ্বিন। সেই হিসাবে লিলির চেয়ে ২ ম্যাচ কম খেলেই দ্রুততম ৩০০ উইকেট শিকারের রেকর্ড গড়লেন এ অফস্পিনার।
দ্রুততম ৩০০ উইকেট শিকারের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন। নিজের ক্যারিয়ারের ৫৮তম টেস্টে এসে ৩০০ উইকেটের দেখা পান এ স্পিন কিংবদন্তি।
অশ্বিনের রেকর্ড গড়ার দিনে স্মরণীয় জয় পেয়েছে ভারত। লঙ্কানদের এক ইনিংস এবং ২৩৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বিরাট বাহিনী।
নাগপুরে অনেক রেকর্ডের জন্ম দিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও। ২১৩ রানের মহাকাব্যিক ইনিংস খেলে টেস্ট অধিনায়ক হিসেবে ব্রায়ান লারার সর্বোচ্চ ৫টি ডাবল সেঞ্চুরির কীর্তি ছুঁয়েছেন তিনি। ভারতীয় প্রথম অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১২টি সেঞ্চুরির রেকর্ডও গড়েছেন।
এক পঞ্জিকাবর্ষে সব ফরমেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির নতুন রেকর্ড সৃষ্টি করেছেন কোহলি। এটি ছিল তার ১০ম সেঞ্চুরি (টেস্টে ৪টি, ওয়ানডেতে ৬টি)। এক বছরে এর আগে সর্বোচ্চ ৯টি করে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন রিকি পন্টিং (২০০৫ ও ২০০৬) ও গ্রায়েম স্মিথ (২০০৫)।