প্রাথমিক সমাপনী, জুনিয়র স্কুল সার্টিফিকেট, এসএসসি ও এইচএসসিসহ সকল পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁস বন্ধে ব্যর্থতার জন্য শিক্ষামন্ত্রীর অপসারণ চেয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

ডাক ও রেজিস্ট্রিযোগে বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশের অনুলিপি শিক্ষামন্ত্রী, প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতিকে পাঠানো হয়েছে।

নোটিশ পাওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে শিক্ষামন্ত্রীর অপসারণে কার্যকরি কোনো পদক্ষেপ গ্রহণ না করলে মন্ত্রীর পদে থাকার বিষয়ে চ্যালেঞ্জ করে রিট করা হবে।

নোটিশে বলা হয়েছে, প্রশ্নপত্র ফাঁস রোধ করতে শিক্ষামন্ত্রী ব্যর্থ। তাই তার পদে থাকার অধিকার নেই। তাকে অপসারণ করে সংবিধানের ৫৬(২) অনুচ্ছেদ অনুযায়ী যিনি সংসদ সদস্য নন এমন একজন শিক্ষায় অসামান্য দক্ষ উচ্চশিক্ষিত নাগরিককে শিক্ষামন্ত্রী করার কথা বলা হয়েছে।

নোটিশে আরো বলা হয়েছে, সংবিধানের ৫৮(১) (ক) (গ)(২) অনুচ্ছেদ অনুযায়ী বর্তমান শিক্ষামন্ত্রী স্বেচ্ছায় পদত্যাগ করবেন বা প্রধানমন্ত্রী শিক্ষামন্ত্রীকে পদত্যাগ করতে অনুরোধ করবেন বা প্রধানমন্ত্রী রাষ্ট্রপতিকে উক্ত মন্ত্রীর নিয়োগের অবসান ঘটাবার পরামর্শ দান করে ঐ মন্ত্রীর নিয়োগ অবসান ঘটাবেন।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে কোনো কার্যকরি ব্যবস্থা গ্রহণ না করলে সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here