জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসানের ৫১তম জন্মদিন আজ। সাবলীল প্রকাশে সাধারণ চরিত্রকে অসাধারণভাবে পর্দায় উপস্থাপনের নিপুণ এই কারিগর ১৯৬৭ সালে ৪ অক্টোবর সিরাজগঞ্জের বাহেরগোলায় জন্মগ্রহণ করেন। ৯০-এর দশকে ছোটপর্দায় প্রবেশের আগে ৭ বছর তিনি থিয়েটারের সাথে সম্পৃক্ত ছিলেন। ছোটপর্দায় প্রবেশের পর আর বসে থাকতে হয়নি এই তারকাকে। একের পর এক নাটকে অভিনয় করে গিয়েছেন। হুমায়ূন আহমেদের আজ রবিবার নাটকের মাধ্যমে তিনি দর্শকের প্রিয় অভিনেতাতে পরিণত হন।

নাটক ছাড়াও চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেছেন তিনি। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিনে’ তাঁর অভিনীত অন্যতম শেষ্ঠ চলচ্চিত্র। নাটক এবং চলচ্চিত্রে বিভিন্ন ধারার চরিত্রে অভিনয় করেছে। তবে দর্শকের কাছে তাঁর অন্যান্য চরিত্রের পাশাপাশি কৌতুক চরিত্রগুলো বেশি আদরণীয়।

তাঁর বিখ্যাত কৌতুক চরিত্র ছিল হুমায়ূন আহমেদ পরিচালিত নাটকে মফিজ নামক একটি পাগলের চরিত্র। অভিনয়ের পাশাপাশি নির্দেশনায়ও যুক্ত আছেন জাহিদ হাসান। এখন এটিএনবাংলায় প্রচার হচ্ছে তার নির্দেশিত নাটক ‘রাজু ৪২০’। সম্প্রতি বাংলাভিশনে প্রচার শেষ হয়েছে তার নির্দেশিত ও অভিনীত ‘ভ্যাগাবন্ড’ ধারাবাহিকটি, শিগগিরই আরটিভিতে প্রচার শুরু হবে তার অভিনীত ও নির্দেশিত ‘সেন্টিমেন্টাল সেলিম’ নামের একটি ধারাবাহিক। এছাড়া তার অভিনয়ে ইমরান হাওলাদার নির্দেশিত ‘ডন’ নামের একটি ধারাবাহিক এবং জাহিদুল ইসলাম পরিচালিত ‘ভালোবাসি বলেই’ নামের একটি খণ্ড নাটক প্রচারও শুরু হওয়ার কথা রয়েছে মাছরাঙা টেলিভিশনে।

জন্মদিন উপলক্ষে প্রতিবছরই এ দিনটিতে কোনো শুটিং রাখেন না তিনি। আজও তিনি বাসাতেই পরিবারের সদস্যদের সাথে সময় কাটাবেন বলে জানা গেছে। প্রতিষ্ঠিত মডেল মৌ-এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি এবং তাঁদের দুই সন্তান রয়েছে। মেয়ের নাম পুস্পিতা এবং ছেলের নাম পূর্ণ।