মার্কিন বিমান বাহিনী তাদের বি-৫২ পরমাণু বোমারু বিমান বহরকে অস্ত্রসজ্জিত করার প্রস্তুতি নিচ্ছে যাতে ২৪ ঘণ্টার জন্য এ বহরকে সতর্কাবস্থায় রাখা যায়। উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার সামরিক উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে। ১৯৯১ সালের পর এই প্রথম মার্কিন বি-৫২ পরমাণু বোমারু বিমানকে অস্ত্রসজ্জিত করার প্রস্তুতি নেয়া হলো।

রোববার আমেরিকার একজন সিনিয়র সেনা কর্মকর্তা নিউজ ওয়েবসাইট ‘ডিফেন্স ওয়ান’কে জানান, নতুন হুমকির মাত্রা বেড়ে যাওয়ার প্রতিক্রিয়ায় মার্কিন সামরিক নেতারা এ ব্যবস্থা নেয়ার উদ্যোগ নিয়েছেন। খবর : এএফপির।

মার্কিন এয়ারফোর্সের চিফ অব স্টাফ জেনারেল ডেভিড গোল্ডফিন বলেন, পৃথিবীটা হচ্ছে বিপজ্জনক জায়গা এবং পরমাণু অস্ত্র ব্যবহারের বিষয়ে আমরা প্রকাশ্যে কথাবার্তা শুনতে পাচ্ছি। জেনারেল ডেভিড এ ব্ক্তব্যের মধ্যদিয়ে মূলত উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের দেয়া হুমকির দিকে ইঙ্গিত করলেন। সম্প্রতি, উত্তর কোরিয়া ও আমেরিকার মধ্যে সামরিক উত্তেজনা চরমে পৌঁছেছে এবং দু দেশ একে অপরের ওপর পরমাণু হামলা চালানোর হুমকি দিয়েছে।

ডেভিড গোল্ডফিন জানান, বি-৫২ বোমারু বিমান অস্ত্রসজ্জিত করার জন্য এখানো আনুষ্ঠানিকভাবে কোনো নির্দেশ আসে নি তবে প্রস্তুতি এগিয়ে চলছে। তিনি বলেন, আমরা যে প্রস্তুত তা নিশ্চিত করার জন্য এখনো এক ধাপ বাকি।