গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলার আসামী এবং অন্যতম প্রধান পরিকল্পনাকারী জাহাঙ্গীর ওরফে রাজীব গান্ধীকে জিজ্ঞাসাবাদের জন্য ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার মামলার তদন্তকারী কর্মকর্তা ও কাউন্টার টেররিজম বিভাগের উপপরিদর্শক (এসআই) রফিকউদ্দিন রাজীব গান্ধীকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করলে ঢাকার মহানগর হাকিম আবদুল্লাহ আল মাসুদ রিমান্ড মঞ্জুরের আদেশ দেন।

গত ১ই জানুয়ারি হলি আর্টিজান হামলার অন্যতম এই আসামীকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

হলি আর্টিজান ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক রেজাউল সিদ্দিকীকে কুপিয়ে হত্যা, উত্তরবঙ্গ ও পশ্চিমাঞ্চলে হিন্দু পুরোহিত, খ্রিস্টান যাজক, বিদেশী এবং ব্লগারসহ ২২ হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা জাহাঙ্গীর ওরফে রাজীব গান্ধী স্বীকার করেছে বলে পুলিশ জানিয়েছে।

রংপুরে জাপানী হত্যাসহ ডজন দুয়েক হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী রাজীব গান্ধী।

রাজীব গান্ধীকে টাঙ্গাইল থেকে গ্রেফতার করা হয়।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে। যৌথ বাহিনী অভিযান চালিয়ে সেখান থেকে জীবিত উদ্ধার করে ১৩ জনকে। অভিযানে ৫ জঙ্গিসহ ৬ জন নিহত হয়।

নব্য জেএমবি প্রধান আবু হানিফের নির্দেশেই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা হয়েছিল বলে গত অক্টোবরে জানান র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ।

আইএসের মতো বিদেশি জঙ্গি সংগঠনের সঙ্গে নব্য জেএমবির সাংগঠনিক যোগাযোগ না থাকলেও বিদেশি জঙ্গি নেতাদের সঙ্গে নব্য জেএমবির কোন কোন নেতার যোগাযোগের প্রমাণ পেয়েছে র‌্যাব।