স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে রোজা রাখার সময়সীমা ২০ ঘন্টার মতো। তাই মনে করা হয়, এটিই সবচেয়ে দীর্ঘ সময়ের রোজা। কিন্তু নরডিক অঞ্চলের দেশ ফিনল্যান্ডের ল্যাপল্যান্ড অঞ্চলের মুসলমানরা রোজা রাখে ২৩ ঘন্টার মতো। ভৌগলিক অবস্থানের কারণে এটিই এখন পর্যন্ত রোজা রাখার সর্বোচ্চ সময়।

জানা গেছে, দেশটিতে সূর্য অস্ত যাওয়ার মাত্র ৫৫ মিনিট পরেই সূর্যোদয় শুরু হয়। যার কারণে দিনে ২৪ ঘন্টার প্রায় পুরো সময়টাই সেখানকার মুসলমানরা রোজা রাখে। যদিও সেখানকার মুসলমানদের সংখ্যা নির্দিষ্ট করে জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে খুব অল্প সংখ্যক মুসলমান সেখানে বাস করে।

এদিকে, সৌদি আরবকে কেন্দ্র করে এর আশেপাশের প্রায়ই দেশে রোজা রাখার সময়সীমা ১৫-১৬ ঘন্টার মত। আবার আর্জেন্টিনার মুসলমানদের রোজা রাখতে হয় মাত্র ৯ ঘন্টার মত। অস্ট্রেলিয়ায় প্রায় সাড়ে ১১ ঘন্টা। দিন-রাতের হিসাবে সেখানে সময়ের এ পার্থক্য।

তবে আইসল্যান্ড ও গ্রিনল্যান্ডে রোজা রাখতে হয় প্রায় ২১ ঘন্টা। নরওয়েতে রোজা রাখতে হয় প্রায় ১৯ ঘন্টা আর যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডায় ১৮-১৯ ঘন্টা।

প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরীয় ও নরওয়ের উত্তরাঞ্চলে দীর্ঘ সময় ধরে রোজা রাখার এ ব্যাপারে একটি ফতোয়া দেয়া হয় গত বছর। এতে বলা হয় মক্কার সময় হিসেবে বা নিকটবর্তী অঞ্চলের সহনীয় সময়ের হিসাবে রোজা রাখতে পারবে এসব অঞ্চলের মুসলমানরা।

– See more at: http://www.bd-pratidin.com/islam/2017/06/05/237690#sthash.xKgc8Xv7.dpuf