ঢাকা, ২০২৪-০৪-২৬ | ১২ বৈশাখ,  ১৪৩১

মোঃ সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সহ-সভাপতি নির্বাচিত 

প্রকাশিত: ২৩:৫৯, ২৫ এপ্রিল ২০২৪  

যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের প্রবাসী কল্যান সম্পাদক সোলায়মান আলী সংগঠনটির সহ সভাপতি নির্বাচিত হয়েছেন। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের কমিটির শূণ্য পদ পুরনের নির্দেশ দিলে একটি বিশেষ সভা আয়োজন করে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ। সেখানে শূন্যপদ গুলো পূরণ করা হয়। যেখানে প্রবাসী কল্যান সম্পাদক থেকে এই পদে সোলায়মান আলীকে পদায়ন করা হয়।
সোলায়মান আলী নব্বই দশকে স্বৈরাচার বিরোধী আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সূর্যসেন হলের (আবাসিক) ছাত্রলীগের সক্রিয় নেতা ছিলেন। তিনি সূর্যসেন হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন।
মইনুদ্দিন-ফকরউদ্দিন সরকারের নিশেধাজ্ঞা ও রক্তচক্ষু  অমান্য করে অকুতভয়ী সোলায়মান আলী ২০০৭ সালে সেই চরম দূর্দিনে বর্তমানের সফল রাষ্ট্রনায়ক, দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে ছিলেন।তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন কালীন  সময়ে  মাস্টার দা সূর্যসেন হলের আবাসিক ছাত্র কালীন সময়ে ছাত্র লীগের গৌরব উজ্জ্বল প্রতিটি কর্মকাণ্ড জড়িত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের  সক্রিয়  নেতা হিসেবে।
দেশরত্ন শেখ হাসিনার হাতে গড়া সাংস্কৃতিক সংগঠন " বাংলার মুখের " অর্থ ও দপ্তর সম্পাদক হিসেবে দেশরত্ন শেখ হাসিনার খুব কাছে থেকে কাজ করার সুযোগ পান তিনি॥
যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সম্মানিত সভাপতি ডক্টর সিদ্দিকুর রহমানের নেতৃত্বে তিনি অবিচল ও আনুগত্যেতা, সততা, কর্তব্যনিস্টা ও দাযিত্বশীলতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। বিশেষ করে করোনা কালীন সময়ে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগকে তিনি উজ্জীবিত করে রেখেছিলেন। প্রায় শতাধিক জুম মিটিং এর তিনি ছিলেন টেকনিকাল কারিগর।তাই যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ সভাপতি ডক্টর সিদ্দিকুর রহমান তাকে সহ সভপতি নির্বাচিত করেছেন তার কর্মের স্বীকৃতি স্বরূপ, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক। 
সোলায়মান দেশে ও বিদেশে রাজনীতির পাশাপাশি নানা সামাজিক কর্ম কাণ্ডের সাথেও জড়িত ছিলেন। সাংস্কৃতিক সংগঠন "নদীর " যুগ্ম আহবায়ক, সাংস্কৃতিক সংগঠন "দৃষ্টির " যুগ্ম আহবায়ক, রক্তদান সংস্থা বন্ধন এর সাংগঠনিক সম্পাদক, দেশের ১ম ধূমপান বিরোধী সংগঠন স্টুডেন্ট এন্টি স্মোকিং কমিটির সভাপতি ছিলেন।
প্রবাসে নিউ ইয়র্ক স্টেট স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, কমিউনিটি বোর্ড ৭ থেকে নির্বাচিত মেম্বার ও প্ল্যানিং কমিটির চেয়ারম্যান, মূলধারার রাজনৈতিক সংগঠন " বাংলাদেশী আমেরিকান ন্যাশনাল ডেমোক্রেটিক সোসাইটির" প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, পরবর্তীতে সভাপতি, সেবা মূলক মানবিক সংস্থা " হিউম্যান সাপোর্ট কর্পোরেশনের " প্রতিষ্ঠাতা সভাপতি। ব্রণস্কস মুসলিম সেন্টারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। মা ট্রাভেল এজেন্সির সত্ত্বাধিকারী, রিয়েল স্টেট কোম্পানি দা বেস্ট হোপ রিয়েলটির ব্রোকার ও সত্ত্বাধিকারী। ইনকাম ট্যাক্স ইমিগ্রেশন ও মাল্টি সার্ভিস প্রোভাইডার।

সোলায়মান আলী তার প্রতিক্রয়ায় বলেন, দেশরত্ন শেখ হাসিনা সর্বযুগের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু কন্যা। তিনি নিজ কর্মগুণে  বিশ্বে অনন্যা। অপ্রতিরোধ্য গতিতে বাংলাদেশ কে উন্নয়নের রোল মডেল ॥ এত কঠিন পরিশ্রমী সৎ ভিশনারি প্রধান মন্ত্রী বিশ্বে বিরল। ঢাকা বিশবিধালয়ে পড়াশুনা কালীন ১ম বর্ষের ছাত্র থাকা অবস্থায় তৎকালীন ভাষা তত্ত্ব বিভাগের চেয়ারম্যান ডক্টর রাজিব হুমায়ূন সারের সাথে ৮৮ সালে ৩২ নম্বরে প্রথম বাংলার মুখের প্রতিষ্ঠা কালীন সময় থেকে দেশরত্ন শেখ হাসিনার খুব কাছে আসার সুযোগ পাই। বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের বিভিন্ন কর্মকাণ্ড সম্পন্ন করতে নেত্রীর খুবই কাছে আসার সুযোগ পাই বারবার।   
২০০৭ সালে ৭ই মে মাসে  এত্তিহাদ এয়ার যোগে সকল বাধা উপেক্ষা করে নেত্রী যখন দেশে ফিরলেন, আমার পরম সৌভগ্য আমি উনার সফরসঙ্গী ছিলাম। তখন ৭ দিন পর আমার স্ত্রীর ২য়  সন্তান প্রসবের সময়। তবু স্ত্রী কে একা ফেলে মাত্র ৭ দিনের সফরে নেত্রীর সঙ্গে যাই।

২০১১ সাল থেকে অদ্যাবধি আমি নেত্রীর নিজ স্বাক্ষরিত কমিটির প্রবাসী কল্যাণ সম্পাদক হিসেবে প্রতিটি কর্মকাণ্ড সম্পন্ন করে উনার মনোনীত সভাপতি ডক্টর সিদ্দিকুর রহমানকে এখনও সর্বাত্মক সহযোগিতা করে, সহ সভাপতি শূন্য পদে প্রমোশন পাই। গত ১৪ তারিখের বর্ধিত সভায় সর্বম্মতিক্রমে আমাকে বহির বিশ্বের সবচেয়ে বৃহৎ রাজনতিক সংগঠন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সহ সভপতি  পদে উন্নীত করা হয়।
পদ বড় নয় কাজই বড়। নেত্রীর থেকে শিক্ষা। স্মার্ট বাংলাদেশ গঠনে নেত্রীর সঙ্গে ও সবার সঙ্গে মিলে কাজ করতে বদ্ধপরিকর। সবার দোয়া ও সহোগিতা কামনা করছি।
প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাসহ যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ  সম্মানিত সভাপতি ডক্টর সিদ্দিকুর রহমানকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। কাজ করলে দেরিতে হলেও তার স্বীকৃতি মেলে আমি তার প্রমাণ। আমি যখন নেত্রীর সফর সঙ্গী হই, তখন যুক্তরাষ্ট্র আওয়ামী সেবক লীগের নিউ ইয়র্ক শাখার সভাপতি ছিলাম। উললেখযোগ্য যে আমার স্ত্রী জাহানারা আলী যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামীলীগের সহ সভাপতি।
ফরিদপুর জেলার জন্ম সালথা থানার আলমপুর গ্রামে। মৃত পিতা মাতার বড় সন্তান।৯৫ থেকে যুক্তরাষ্ট্রে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে অনার্স মাস্টার্স। তিন সন্তানের পিতা। কাজে ও গুনে অতুলনীয়। তিনি স্ত্রী সহ হজ্জে গিয়ে বঙ্গবন্ধু, বঙগবন্ধুকন্যা ও দেশ বিদেশের সবার জন্যে দোয়া করবেন বলে জানিয়েছেন।

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়