ঢাকা, ২০২৪-০৫-০৩ | ১৯ বৈশাখ,  ১৪৩১

বাংলাদেশ-সৌদি ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০৫:৫৩, ২ মে ২০২৪  

সৌদি আরবের সহকারী জ্বালানি মন্ত্রী ইঞ্জিনিয়ার মোহাম্মদ আল ইব্রাহিমের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এসময় তারা দুই দেশের মধ্যকার অংশীদারিত্ব ও যৌথ উদ্যোগে নেয়া ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সম্পন্নের বিষয় নিয়ে আলোচনা করেন।

দ্বিপাক্ষিক বৈঠকে সৌদি আরবের সহকারী জ্বালানি মন্ত্রী ইঞ্জিনিয়ার মোহাম্মদ আল ইব্রাহিমের সঙ্গে সালমান এফ রহমান। ছবি: সংগৃহীত

দ্বিপাক্ষিক বৈঠকে সৌদি আরবের সহকারী জ্বালানি মন্ত্রী ইঞ্জিনিয়ার মোহাম্মদ আল ইব্রাহিমের সঙ্গে সালমান এফ রহমান।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে সৌদি আরবের সহকারী জ্বালানি মন্ত্রীর অফিস কক্ষে এ বৈঠকের বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

 

সৌদি সহকারী জ্বালানি মন্ত্রী জানান, বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে। তারা এখন কারিগরি বিষয় নিয়ে কাজ করছেন এবং বাংলাদেশের কারিগরি দলের সঙ্গে বৈঠক করা হবে।

 

বৈঠকে জ্বালানি সহযোগিতার আগ্রহের কথা জানিয়ে তিনি আরও বলেন, বাংলাদেশের পক্ষ থেকে বাকিতে অপরিশোধিত তেল কেনার যে প্রস্তাব দেয়া হয়েছে তা সৌদি সরকারের বিবেচনায় রয়েছে। এসময় বৈঠকে তারা ‘জেভি ড্যাপ’ সার প্ল্যান্ট নিয়েও আলোচনা করেন।

 

একই দিনে উপদেষ্টা সালমান এফ রহমান সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) চিফ অব স্টাফ এবং বোর্ড অব ডিরেক্টর্সের সেক্রেটারি জেনারেল সাদ আল কোরডের সঙ্গেও তার অফিসে বৈঠক করেন।


এসময় পিআইএফ মহাসচিব বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। পতেঙ্গা বন্দরে সৌদি কোম্পানি রেড সি গেটওয়ে টার্মিনালের (আরএসজিটি) বিনিয়োগেও সন্তোষ প্রকাশ করেন মহাসচিব।

 

এছাড়া তারা বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগ করতে আগ্রহী ৮০টি সৌদি কোম্পানির তালিকা দেন এবং পিআইএফ তাদের কোম্পানির মাধ্যমে বাংলাদেশের উন্নয়নমূলক যাত্রায় যোগ দেবে বলে আগ্রহ প্রকাশ করে।

 

সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরামের বিশেষ সভায় যোগদান শেষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এসব দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

 

 

সর্বশেষ
জনপ্রিয়