সংবাদ সম্মেলনে জানালেন আয়োজকরা

১৭ নভেম্বর নিউইয়র্কে বসছে আমেরিকান কারি এ্যাওয়ার্ডের ১ম আসর

প্রবাস নিউজ

প্রকাশিত : ০১:৩১ এএম, ৫ জুলাই ২০২৪ শুক্রবার

আগামী ১৭ নভেম্বর নিউইয়র্কে বসছে আমেরিকান কারি এ্যাওয়ার্ডের প্রথম আসর। এদিন সন্ধ্যায় কুইন্সের টেরেস অন দ্য পার্ক অডিটোরিয়ামে এক জমকালো আয়োজনের মাধ্যমে নির্বাচিতদের হাতে তুলে দেয়া হবে এই এ্যাওয়ার্ড। ব্রিটিশ কারি এ্যাওয়ার্ডের আদলে রন্ধন শিল্পীদের কাজের স্বীকৃতি দেয়ার জন্য এই এ্যাওয়ার্ডের আয়োজন করছে আমেরিকান কারি এ্যাওয়ার্ড কর্তৃপক্ষ।

মোট ৬টি ক্যাটাগরিতে এই এ্যাওয়ার্ড দেয়া হবে। এগুলো হচ্ছে লাইফ টাইম এ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ড, রেষ্টুরেন্ট অব দ্য ইয়ার, এক্সিকিউটিভ শেফ অব দ্য ইয়ার, শেফ অব দ্য ইয়ার, ফুড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কোম্পানী অব দ্য ইয়ার এবং হোম কুক অব দ্য ইয়ার।

বিশ্বখ্যাত মাষ্টার শেফ ও কালিনারি বিশেষজ্ঞরা এ্যাওয়ার্ডের জুরি বোর্ডে থাকবেন। এটি হবে আন্তর্জাতিক মানের মূল ধারার আয়োজন।

৪ জুলাই বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কারি এ্যাওয়ার্ডের অন্যতম উদ্যেক্তা ও ব্রিটিশ কারি এ্যাওয়ার্ড প্রাপ্ত যুক্তরাষ্ট্রের মাষ্টার মোঃ শেফ খলিলুর রহমান। জ্যামাইকার খলিল বিরিয়ানী হাউজের দোতলায় অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে কারি এ্যাওয়ার্ডের সহ আয়োজক ও বিজনেস আমেরিকা ও অর্থকন্ঠের সম্পাদক এনামুল হক এনাম, এ্যাওয়ার্ড কমিটির আইনী প্রতিষ্ঠানের পক্ষে এন মজুমদারসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা এ সময় উপস্থিত ছিলেন।

খলিল ফুডের সমর্থন ও সহযোগিতায় এই কারি এ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান খলিলুর রহমান আয়োজনের যৌক্তিকতা তুলে ধরে বলেন, খাবার হচ্ছে এমন একটি পণ্য যা একটি দেশের সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। খাবারকে বলা হয়, কালচারাল এ্যাম্বাসেডর বা সংস্কৃতির দূত। তা্ই খাবারের সংস্কৃতির মাধ্যমে আমরা বাংলাদেশের খাবার এবং সংস্কৃতিকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে চাই। একইসঙ্গে আমরা নিজেরাও বিশ্বের নানা প্রান্তের বৈচিত্রময় খাবারের সঙ্গে পরিচিতি হতে চাই।

এনামুল হক এনাম জানান, আমরা ব্রিটিশ কারি এ্যাওয়ার্ডের আদলে এই আয়োজন করলেও আমেরিকান কারি এ্যাওয়ার্ডে কিছু ব্যতিক্রম থাকবে। ব্রিটিশ কারি এ্যাওয়ার্ডে শুধুমাত্র ব্রিটেনের শেফরা অংশ নিতে পারেন। কিন্তু এই এ্যাওয়ার্ডে আমেরিকা ছাড়াও বাংলাদেশ, ভারত, পাকিস্তান ইতালি, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ থেকে শেফ ও রেষ্টুরেন্ট অংশ নিতে পারবে।

প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য আমেরিকান কারি এ্যাওয়ার্ড এর ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করতে পারবে। এছাড়া এবারই প্রথম এ ধরনের আসরে আমেরিকায় বসবাসরত যারা নিজের রান্নাঘরে সৃজনশীল খাবার তৈরী করেন তাদের মধ্য থেকে সেরাদের পুরষ্কার দেয়া হবে।