ঢাকা, ২০২৪-০৯-২১ | ৫ আশ্বিন,  ১৪৩১

টেস্টে ভারতের বিপক্ষে টাইগার ক্রিকেটারদের পারফরম্যান্স

প্রবাস নিউজ ডেস্কঃ

প্রকাশিত: ০২:২১, ১৭ সেপ্টেম্বর ২০২৪  

ভারতের বিপক্ষে সিরিজ খেলার জন্য আজ (১৫ সেপ্টেম্বর) দেশ ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। দেশ ছাড়ার আগে নিজেদের লক্ষ্য এবং পরিকল্পনা নিয়ে কথা বলেছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রতিটি ম্যাচে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে বাংলাদেশ- এমনটা জানিয়েছেন তিনি। তবে ভারতের বিপক্ষে টেস্টে বাংলাদেশের ক্রিকেটারদের পারফরম্যান্স কেমন, সেদিকে একবার চোখ বুলানো যাক।

টেস্টে ভারতের বিপক্ষে অভিষেক হতে যাচ্ছে জাকের আলী, মাহমুদুল হাসান জয়, হাসান মাহমুদ ও নাহিদ রানার। বাকিরা আগেও ভারতের বিপক্ষে টেস্ট খেলেছে।


নাজমুল হোসেন শান্ত: অধিনায়ক নাজমুল হোসেন শান্ত অবশ্য ভারতের বিপক্ষে খুব বেশি টেস্ট খেলার সুযোগ পাননি। ২০২২ সালে ভারতের বিপক্ষে মাত্র ৪টি ইনিংস খেলেছিলেন শান্ত। এক ফিফটিতে চার ইনিংসে ভারতের বিপক্ষে শান্ত’র রান মোট ৯৬। মোট ২৪৫ বল খেলেছেন বাঁহাতি এই ব্যাটার। চার ইনিংসে মেরেছেন ১১টি চার। এক ইনিংসে তার সর্বোচ্চ রান ৬৭।   

 

লিটন দাস: ভারতের বিপক্ষে টেস্টে মোট ৮টি ইনিংস খেলেছেন লিটন কুমার দাস।  ৩৭.৯ গড়ে মোট রান করেছেন ২৬৫। তবে ভারতের বিপক্ষে লিটনের রয়েছে মাত্র একটি হাফ-সেঞ্চুরি। মোট ৮ ইনিংসে ৩৫৫ বল খেলেছেন তিনি। ৩৯টি চারের সাথে মেরেছেন দুটি ছক্কা। এক ইনিংসে তার সর্বোচ্চ ৭৩ রান। 

মুমিনুল হক:  ভারতের বিপক্ষে লাল বলের ক্রিকেটে মোট ৯টি ইনিংস খেলেছেন মুমিনুল হক। ৪৩২ বল খেলে বাঁহাতি এই ব্যাটারের মোট রান ২০২। এক ইনিংসে তার সর্বোচ্চ রান ৮৪। এক ফিফটি ছাড়া আর কোনো পঞ্চাশোর্ধ্ব ইনিংস নেই তার। ৯ ইনিংসে মোট ২৮টি চার ও একটি ছক্কা মেরেছেন মুমিনুল। তার গড় রান ২২.৪। 

 

মুশফিকুর রহিম: ভারতের বিপক্ষে টেস্টে মোট ১৫টি ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম। মোট ১,১৪৪ বল খেলে ৬০৩ রান করেছেন বাংলাদেশের এই ব্যাটার। দুই হাফ-সেঞ্চুরির সাথে রয়েছে দুটি সেঞ্চুরি। তার গড় রান ৪৩.১। এক ইনিংসে তার সর্বোচ্চ রান ১২৭। ১৫ ইনিংসে ৮৩টি চার ও ৫টি ছক্কা মেরেছেন মুশফিকুর রহিম। 

সাদমান ইসলাম: ভারতের বিপক্ষে মোট চারটি ইনিংস খেলেছেন সাদমান ইসলাম। ১০৫ বল খেলে মোট রান করেছেন ৪১। 

জাকির হাসান: বাংলাদেশের এই ব্যাটার ভারতের বিপক্ষে টেস্টে খেলেছেন মোট চারটি ইনিংস। ৪৩৮ বল খেলে ৪৬.৫ গড়ে তার মোট রান ১৮৬। এক হাফ-সেঞ্চুরির সাথে রয়েছে একটি সেঞ্চুরি। ২২টি চার ও একটি ছক্কা মেরেছেন এই ব্যাটার। 

 

মেহেদী হাসান মিরাজ: ভারতের বিপক্ষে টেস্টে মোট ১০টি ইনিংস খেলেছেন এই অলরাউন্ডার। ৪৪৫ বল খেলে ১৮.৮ গড়ে তার মোট রান ১৮৮। রয়েছে একটি হাফ-সেঞ্চুরি। এক ইনিংসে সর্বোচ্চ রান ৫১। ৩১টি চার ও ৩টি ছক্কা মেরেছেন মেহেদী।

অন্যদিকে ভারতের বিপক্ষে বল হাতে ৭ ইনিংসে মোট ১৫৭.৫ ওভার বোলিং করেছেন মেহেদী হাসান মিরাজ। ৬৪০ রান খরচায় উইকেট নিয়েছেন মোট ১৪টি। তার ইকোনমি রেট ৪.০৫। এই ইনিংসে ৫ উইকেট পেয়েছিলেন একবার। 

সাকিব আল হাসান: ভারতের বিপক্ষে টেস্টে মোট ১৪ ইনিংস খেলেছেন সাকিব আল হাসান। ২৬.৯ গড়ে ৬৭৬ বল খেলে মোট রান করেছেন ৩৭৬। রয়েছে দুটি হাফ-সেঞ্চুরি। এক ইনিংসে তার সর্বোচ্চ রান ৮৪। ৪৭টি চারের সঙ্গে ছয় মেরেছেন ৮টি।

বল হাতেও ভারতের বিপক্ষে বেশ সফল এই অলরাউন্ডার। ১২ ইনিংসে ২২৬.১ ওভার বল করে ৭৯৭ রান খরচায় মোট ২১টি উইকেট নিয়েছেন সাকিব। এক ইনিংসে পাঁচ উইকেট পেয়েছিলেন একবার, ২০১০ সালে। 

খালেদ আহমেদ: ভারতের বিপক্ষে খালেদ আহমেদ খেলেছেন মোট চারটি ইনিংস। ৪৫ ওভার বোলিং করে ১৪৭ রান খরচায় উইকেট পেয়েছেন মাত্র দুটি 

তাইজুল ইসলাম: ভারতের বিপক্ষে ১০ ইনিংসে ১৯৩ বল খেলে মোট ৫৯ রান করেছেন তাইজুল ইসলাম। অন্যদিকে বল হাতে ৯ ইনিংসে উইকেট নিয়েছেন মোট ১২টি। সেইসঙ্গে সাকিবের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে ২০০ উইকেটের মালিক হতে পারেন তাইজুল ইসলাম। ভারত সিরিজে আর মাত্র ৫টি উইকেটে পেলেই এই মাইলফলক স্পর্শ করতে পারবেন বাঁহাতি এই স্পিনার। 

তাসকিন আহমেদ: ভারতের বিপক্ষে টেস্টে মাত্র ৪টি ইনিংস খেলার সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ। দুই ম্যাচে তাদের বিপক্ষে বল করেছেন মোট ৪৮ ওভার। ২৩২ রান খরচায় তাসকিন উইকেট নিয়েছেন মোট চারটি। ব্যাট হাতেও খেলেছেন মোট ১০৪ বল। রান করেছেন মোট ৪১, তার মধ্যে এক ইনিংসেই তিনি করেছিলেন ৩১ রান।  

সর্বশেষ
জনপ্রিয়